ফ্রিল‌্যা‌ন্সিং কি? কিভা‌বে শুরু কর‌বেন ফ্রিল‌্যা‌ন্সিং(A to Z)

ফ্রিল‌্যা‌ন্সিং এর শুরুর শুরু

দে‌শে বেকারত্ব ঘোচাঁতে জন‌প্রিয় হ‌য়ে উঠ‌ছে ফ্রিল‌্যা‌ন্সিং।

বাংলা‌দে‌শের অর্থ‌নৈ‌তিক প্রেক্ষাপ‌টে দিন দিন বেকার‌ত্বে সংখ‌্যা বে‌ড়েই চল‌ছে। এর অসংখ‌্য কার‌ণের ম‌ধ্যে দুই‌টি কারণ উ‌ল্লেখ যোগ‌্য।

১। দে‌শে যে হা‌রে জনসংখ‌্য বাড়‌তে‌ছে এবং গ্রাজু‌য়েশন সম্পন্ন করা শি‌ক্ষিত জন‌গো‌ষ্ঠি বের হ‌চ্ছে সেই তুলনায় দে‌শে কা‌জের তেমন সু‌যোগ সৃ‌ষ্টি হ‌চ্ছে না ফ‌লে একটা বিশাল জন‌গো‌ষ্ঠি বেকার থে‌কে যা‌চ্ছে।

২। যে সকল জায়গায় কা‌জের সু‌যোগ র‌য়ে‌ছে সেখা‌নে যোগ‌্য লো‌কের অভা‌ব থে‌কেই যা‌চ্ছে কারণ দে‌শের প্রচ‌লিত শিক্ষা ব‌্যবস্থায় যোগ‌্য জন‌গো‌ষ্ঠির তুলনায় সা‌র্টি‌ফি‌কেট ধারী জন‌গো‌ষ্টিই বের হ‌চ্ছে বে‌শিররভাগ ক্ষে‌ত্রে।

So, এসব বিষয়‌ বি‌বেচনায় নি‌জে‌কে কোন এক‌টি নি‌র্দিষ্ট ‌বিষ‌য়ে দক্ষ ক‌রে তু‌লে দে‌শের গ‌ন্ডি পে‌রি‌য়ে বিশ্বদরবা‌রে কা‌জের সন্ধান ক‌রে নি‌জের বেকারত্ব ঘোঁচা‌তে ফ্রিল‌্যা‌ন্সিং পেশা দিন দিন জন‌প্রিয় হ‌য়ে উঠ‌ছে।‌‌

ফ্রিল‌্যান্সিং কি (What is freelancing)

‌ফ্রিল‌্যা‌ন্সিং (freelancing) শ‌ব্দের অর্থ মুক্তপেশা। এর দ্বারা বুঝায় যে কোন একজন ব‌্যক্তি নি‌জের ইচ্ছামত , নি‌জের পছন্দ অনুযায়ী যে কোন ‌নির্দষ্ট এক‌টি কা‌জে পারদ‌র্শি হ‌য়ে ওই দক্ষতা কিনতে চায় এমন কোন ব‌্যা‌ক্তি বা প্রতিষ্ঠান কে নি‌জেই বাছাই ক‌রে কাজ কর‌তে পা‌রে। অর্থাৎ ব‌্যক্তি যে নি‌র্দিষ্ট বিষ‌য়ে পারদ‌র্শি সেই বিষ‌য়ে নি‌জের মন মত, স্বা‌ধিন ভা‌বে ব‌্যা‌ক্তি বা প্রতিষ্ঠান‌কে বাছাই ক‌রে কাজ কর‌তে পা‌রে। যারা ফ্রিল‌্যা‌ন্সিং‌ কে ক‌্যা‌রিয়ার ‌হি‌সে‌বে গ্রহণ ক‌রে তা‌দের‌কে ফ্রিল‌্যান্সার (freelancer) ব‌লে।

ফ্রিল‌্যান্সিং ক‌্যা‌রিয়ার শুরুর আ‌গে কি কি জানা প্রয়োজন?

যে কোন বিষ‌য়ে পা দেয়ার আ‌গে কিছু মৌ‌লিক বিষ‌য়ে জ্ঞান রাখা জরুরী আর সেটা য‌দি হয় ক‌্যা‌রিয়ার তাহ‌লে তো কথায় নেই। ফ্রিল‌্যা‌ন্সিং ‌কে ক‌্যা‌রিয়ার ‌হি‌সে‌বে নি‌তে চাই‌লে কিছু গুরুত্বপূর্ণ বিষ‌য়ে নজর ‌দেয়া জরুরী।

Firstly, প্রথমত, ফ্রিল‌্যা‌ন্সিং এ দৈ‌নিক কতটুকুনসময় দি‌তে চান সেটা ঠিক কর‌তে হ‌বে। এই কাজ‌টি ঘণ্টা , দিন, সপ্তাহ বা মা‌সিক ভি‌ত্তি‌তে করা যায়। আপ‌নি ফ্রিল‌্যা‌ন্সিং‌কে ফুল টাইম ক‌্যা‌রিয়ার না‌কি পার্টটাইম ক‌্যা‌রিয়ার হি‌সে‌বে নিতে চান সেটা ঠিক করা।

Secondly, দ্বিতীয়ত, আপনা‌কে এক‌টি নি‌র্দিষ্ট বিষ‌য়ে কা‌জের জন‌্য মন ‌স্থির কর‌তে হ‌বে এবং কাজ‌টি‌তে দক্ষতা অর্জ‌নের যত পদ্ধ‌তি আ‌ছে তার অনুসরণ কর‌তে হ‌বে এবং আপনাকে দক্ষতা অর্জন কর‌তে হ‌বে।

Thirdly, তৃতীয়ত, কা‌জের দক্ষতা অর্জন ক‌রে সেই দক্ষতা কোথায় বি‌ক্রি কর‌বেন অর্থাৎ কোন কোন মা‌র্কেট‌প্লে‌সেরকাজ কর‌বেন তা ঠিকনক‌রে ফেল‌তে হ‌বে।

Fourthly, চতুর্থত, ফ্রিল‌্যা‌ন্সিং ক‌রে অ‌নে‌কেই লাখ লাখ টাকা ইনকাম কর‌ছে তাই আপ‌নিও ফ্রিল‌্যা‌ন্সিং শুরু করার সা‌থে সা‌থেই লাখ লাখ টাকা ইনকাম কর‌তে পার‌বেন এই ধারনা থে‌কে বের হ‌য়ে আস‌তে হ‌বে। ত‌বে আপ‌নি দক্ষ হ‌য়ে উঠ‌তে পার‌লে আপ‌নিও লাখ লাখনটাকা ইনকাম কর‌তে পারবেন তাই টাকার দি‌কে ফোকাস না ক‌রে নি‌জে‌কে দক্ষ ক‌রে তোলার দি‌কে বে‌শি নজর দি‌তে হ‌বে।

Fifthly, পঞ্চমত, সময় ক্ষেপন না ক‌রে যে বিষ‌য়ে ফ্রিল‌্যা‌ন্সিং ক‌্যা‌রিয়ার তৈ‌রি কর‌তে চান সেই বিষ‌য়ে দক্ষতা অর্জ‌নের জন‌্য কা‌জে লে‌গে পড়‌তে হ‌বে।

However, এই মৌ‌লিক বিষয়গু‌লির দি‌কে নজর রে‌খে ফ্রিল‌্যা‌ন্সিং এর দি‌কে অগ্রসর হ‌লে সফলতা আস‌বেই ইনশা আল্লাহ।

ফ্রিল‌্যা‌ন্সিং এর জন‌্য স‌ঠিক বিষয় নির্বাচন করার টিপস

ফ্রিল‌্যা‌ন্সিং ক‌্যা‌রিয়া‌রে সফলতার প্রথম পদ‌ক্ষেপ স‌ঠিক বিষয় (Niche) নির্বাচন করা। ক‌য়েক‌টি ‌টিপস ম‌নে রাখ‌লে নি‌জের জন‌্য স‌ঠিক বিষয়(niche) নির্বাচন করা সহজ হ‌বে।

At first, প্রথমত, ফ্রিল‌্যা‌ন্সিং এর অসংখ‌্য বিষ‌য়ের ভিতর থে‌কে যে বিষয়গু‌লো আপনার পছ‌ন্দের অর্থাৎ যে বিষয়গু‌লো‌তে কাজ কর‌তে গে‌লে কখনও ক্লা‌ন্তি বোধ বা বিরক্তি আস‌বে না এমন দুই তিনটা বিষয় নির্বাচন করুন।

Secondly, দ্বিতীয়ত , নির্বা‌চিত বিষগু‌লি‌কে মা‌র্কেট ডিমান্ড এবং মা‌র্কেট ভ‌্যালুর ভি‌ত্তি‌তে উপর থে‌কে নিচ পর্যন্ত সা‌জি‌য়ে নিন।

Thirdly, তৃতীয়ত, উপ‌রের দুই‌টি কাজ সম্পন্ন হ‌লে অ‌পেক্ষা কৃত বে‌শি পছ‌ন্দের এবং মা‌র্কেট ডিমা‌ন্ডের ভি‌ত্তি‌তে উপ‌রের দি‌কে থাকা এক‌টি বিষয় নির্বাচন করুন।

At last, নির্বাচন হ‌য়ে গে‌লে কা‌জে লে‌গে পড়ুন।

নির্বা‌চিত বিষ‌য়ে দক্ষ হ‌য়ে উঠ‌বেন যেভা‌বে

ফ্রিল‌্যা‌ন্সিং ক‌্যা‌রিয়া‌রের জন‌্য নির্বা‌চিত ‌বিষ‌য়ে দক্ষ হ‌য়ে ওঠার জন‌্য বি‌ভিন্ন ফ্রি ও পেইড সোর্স র‌য়ে‌ছে। শুরু‌তেই আপ‌নি ফ্রি সোর্স থে‌কে শেখা আরম্ভ কর‌তে পা‌রেন। মোটামু‌টি দক্ষ হ‌য়ে গে‌লে তখন বি‌ভিন্ন ‌পেইড ‌কো‌র্সের মাধ‌্যমে নি‌জে‌কে আরও দক্ষ ক‌রে তুল‌তে পা‌রেন।

ফ্রি সোর্স হি‌সে‌বে ইউ‌টিউব এবং গুগল একজন দক্ষ ট্রেইনা‌রের ভূ‌মিকা পালন ক‌রে। কিভা‌বে আপনার পছ‌ন্দের বিষ‌য়ে বি‌ভিন্ন টিউট‌রিয়াল ইউ‌টিউব এবং গুগল থে‌কে সার্স ক‌রে বের কর‌তে হ‌বে তা ‌শি‌খে নি‌তে‌ হ‌বে।যখনই কোন সমস‌্যায় পড়‌বেন ইউ‌টিউব এবং গুগল সার্স করে সমাধান ক‌রে নি‌বেন।

দে‌শে অসংখ‌্য ভাল ভাল প্রতিষ্ঠান আ‌ছে যারা পেইড কো‌র্সের মাধ‌্যমে তা‌দের শিক্ষা কার্যক্রম চা‌লি‌য়ে থা‌কে সেসকল প্রতিষ্ঠান থে‌কে কোর্স ক‌রে নি‌তে পা‌রেন। ত‌বে কোর্স করার আ‌গে অবশ‌্যই যাচাই বাছাই ক‌রে নি‌বেন।

কাজ করার জন‌্য ক‌য়েক‌টি জন‌প্রিয় মা‌র্কেট‌প্লেস

আপ‌নি যখন আপনার নির্বা‌চিত বিষ‌য়ে দক্ষ হ‌য়ে উঠ‌বেনতেখন প্রয়োজন হবে সেই দক্ষতা সেল ক‌রে তা‌কে টাকায় প‌রিবর্তন করা আর এর জন‌্য প্রয়োজন হ‌বে মা‌র্কেট‌প্লেস এর যেখা‌নে আপনার দক্ষতা সেল কর‌তে পার‌বেন। বি‌শ্বের ‌বেশ ক‌য়েক‌টি জন‌প্রিয় মা‌র্কেটপ্লেস হল fiverr freelancer upwork guru ইত‌্যা‌দি।

1 thought on “ফ্রিল‌্যা‌ন্সিং কি? কিভা‌বে শুরু কর‌বেন ফ্রিল‌্যা‌ন্সিং(A to Z)”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *